সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০৫:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে মারমা সম্প্রদায়ের লোকসাংস্কৃতিক ও লোকনাট্য অনুষ্ঠান অনুষ্ঠিত বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তি পালিত একটুর জন্য বাদ পড়া থেকে রক্ষা পেলেন জাতীয় পার্টির প্রার্থী শহীদুল বান্দরবানে নৌকার মনোনয়ন ফরম জমা দিলেন বীর বাহাদুর উশৈসিং বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুদের মহাপিন্ড দানের মাধ্যমে শেষ হলো কঠিন চীবর দানোৎসব নাইক্ষ্যংছড়িতে আওয়ামীলীগ পরিবারে বিএনপি নেতার হামলা ৭ম বারের মত ৩০০নং আসনে মনোনয়ন পেলেন বীর বাহাদুর রোয়াংছড়িতে ফিরে আসা বাসিন্দাদের মাঝে মানবিক সহায়তা প্রদান বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে ত্রিপুরাদের নবান্ন উৎসব পালিত আদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় আলীকদম এফবিএম ইট ভাটা বন্ধ: জরিমানা আদায়

বান্দরবানে নানা আয়োজনে পালিত হল বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ মধুপূর্ণিমা

সোহেল কান্তি নাথ, বান্দরবান॥
বান্দরবানে নানা আয়োজনে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পূর্ণিমা। এ উপলক্ষে শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে আয়োজন করা হয় ভান্তেদের চীবরদান, ছোয়াইং দান (উৎকৃষ্ট খাবার), বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার। এসময় উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাজকুমার চহ্লা প্রু জিমি সহ বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকারা বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমুল ও পানীয় দান করে।
সকালে বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের।

বৌদ্ধ ধর্মীয় গুরুরা জানান, বহু বছর আগে এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ধ্যানরত বুদ্ধকে দান করতে দেখে বনের বানরও মৌচাকের মধু সংগ্রহ করে দানে মগ্ন হয়। এই ঘটনাকে স্মরণ করেই প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমার এই তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা উদযাপন করে থাকেন। বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এই মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে। বৌদ্ধ ধর্মালম্বীরা শুভ মধুপূর্ণিমা উদযাপন করছে এবং বিকেলে ফানুস উড়িয়ে ও মঙ্গল প্রদীপ প্রজ্জলন এবং সমবেত প্রার্থনার মধ্য দিয়ে এই শুভ মধুপূর্ণিমার সমাপ্তি হবে।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD