রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবান বিশ্ববিদ্যালয়ে বসন্ত ও পিঠা উৎসব অনুষ্ঠিত উদ্ধার হওয়া হারানো ফোন ও প্রতারণার টাকা হস্তান্তর করেছে এপিবিএন জেলা শিক্ষা বিভাগকে হারিয়ে জয়লাভ করেন বান্দরবান জেলা পুলিশ দল স্বেচ্ছাসেবী সংগঠন শরণ এর উদ্যোগে মাতৃভাষা দিবস পালন বান্দরবানে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও প্রশিক্ষণ অনুষ্টিত বান্দরবানে পর্যটকবাহী বাস উল্টে আহত ২০ পর্যটক বান্দরবানে নানা আয়োজনে চলছে সনাতনী ধর্মালম্বীদের সরস্বতী পূজা ভালোবাসা দিবস উপলক্ষ্যে পর্যটকদের ফুল দিয়ে বরণ করলেন প্রথমআলো বন্ধুসভা বান্দরবানে পার্বত্য বক্সিং বাছাই ফ্রেন্ডলি ম্যাচ অনুষ্ঠিত বান্দরবানে মিসকি খাল পরিচ্ছন্নতা অভিযান

বান্দরবানে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন

সোহেল কান্তি নাথ, নিজস্ব প্রতিনিধি বান্দরবান:
প্রতি বছরের মতো এবারও বান্দরবানে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করা হচ্ছে। ‘নিরাপদ মাতৃত্ব পরিকল্পিত পরিবার, স্মার্ট বাংলাদেশ হোক আমাদের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (৯ ডিসেম্বর) সকালে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বান্দরবান পরিবার পরিকল্পনা কেন্দ্রের উপপরিচালক দীপক কুমার সাহা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। এসময় অন্যান্যদের মধ্যে সহকারী কমিশনার মিজানুর রহমান, পরিবার পরিকল্পনা বিষয়ক কনভেনিং কমিটির আহ্বায়ক ও পার্বত্য জেলা পরিষদের সদস্য দুংড়িমং মার্মাসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় স্বাভাবিক প্রসব সেবা, জরুরি প্রসূতি সেবা, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, গর্ভবতী সেবা, নবজাতক ও শিশু সেবা, প্রজননস্বাস্থ্য সেবা, কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি সেবা বিষয়ের উপর বিশেষ গুরুত্ব প্রদান করে প্রধান অতিথি ক্যশৈহ্লা বলেন, স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলে পরিবার পরিকল্পনায় বাংলাদেশ পাশ্ববর্তী অনেক দেশের তুলনায় সাফল্য অর্জন করেছে। আগের তুলনায় স্বাস্থ্য সেবা অনেকটা এগিয়ে গেছে। তিনি আরো বলেন, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা পৌঁছে দিতে হবে এবং স্বাভাবিক প্রসবসেবা দিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মডেল কেন্দ্রগুলোকে সঠিকভাবে কাজ করতে হবে। তিনি বলেন, পরিবার পরিকল্পনা বৃহত্তর জনগোষ্ঠীকে নিরাপদ ও পরিকল্পিত জীবন গঠনে সহায়তা করে। অনাকাঙ্খিত গর্ভধারণে মাতৃস্বাস্থ্যের ঝুঁকি বৃদ্ধি পায়। সেই সাথে কম বয়সে গর্ভধারণ মা ও শিশু মৃত্যুকে ত্বরান্বিত করে। জাতীয়ভাবে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ পালন করার উদ্দেশ্য জনগণকে সচেতন করা। এসময় তিনি সবার কাছে সেবার বার্তা পৌঁছে দেওয়া এবং বাল্য বিয়ে ও অনাকাঙ্খিত গর্ভধারণের কুফল ও করণীয় সম্পর্কে সকলকে সচেতন করার আহ্বান জানান।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD