সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবান বিশ্ববিদ্যালয়ে বসন্ত ও পিঠা উৎসব অনুষ্ঠিত উদ্ধার হওয়া হারানো ফোন ও প্রতারণার টাকা হস্তান্তর করেছে এপিবিএন জেলা শিক্ষা বিভাগকে হারিয়ে জয়লাভ করেন বান্দরবান জেলা পুলিশ দল স্বেচ্ছাসেবী সংগঠন শরণ এর উদ্যোগে মাতৃভাষা দিবস পালন বান্দরবানে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও প্রশিক্ষণ অনুষ্টিত বান্দরবানে পর্যটকবাহী বাস উল্টে আহত ২০ পর্যটক বান্দরবানে নানা আয়োজনে চলছে সনাতনী ধর্মালম্বীদের সরস্বতী পূজা ভালোবাসা দিবস উপলক্ষ্যে পর্যটকদের ফুল দিয়ে বরণ করলেন প্রথমআলো বন্ধুসভা বান্দরবানে পার্বত্য বক্সিং বাছাই ফ্রেন্ডলি ম্যাচ অনুষ্ঠিত বান্দরবানে মিসকি খাল পরিচ্ছন্নতা অভিযান

বান্দরবানে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত

সোহেল কান্তি নাথ, নিজস্ব প্রতিনিধি বান্দরবান॥
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ এর অধীন “কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকত লাভজনক করা” শীর্ষক প্রকল্পের অর্থায়নে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণ এর উপর বান্দরবানে দুই দিনব্যাপী কৃষক, কৃষি যন্ত্রচালক ও মেকানিকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার (৪ মে) বিকালে বান্দরবান সদর উপজেলার সুয়ালক এলাকায় দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণ শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ড. মো. নুরুল আমিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক (প্রশিক্ষণ) ড. মো. আইয়ুব হোসেন। এসময় বান্দরবান কৃষি গবেষণা ইনস্টিটিউট, সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ইমাম হোসাঈন এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা ড. মো. এরশাদুল হক, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মো: মনজুরুল কাদির, বান্দরবান কৃষি গবেষণা ইনস্টিটিউট এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা তানহারুল ইসলাম লেলিনসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বান্দরবান সদর উপজেলা ও রুমা উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ১২০ জন কৃষি যন্ত্রচালক হাতে-কলমে দুই দিনব্যাপী বারি সিডার, বারি শস্য কর্তন যন্ত্র, বারি ভুট্টা মাড়াই যন্ত্র, বারি শস্য মাড়াই যন্ত্র, বারি ঝাড়াই যন্ত্র, বারি তেল নিষ্কাশন যন্ত্র চালানোর ও মেরামত এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বান্দরবানে কৃষির উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণের বিষয়ে নিবিড় কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ভর্তুকের মাধ্যমে অত্র জেলায় বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি সরবরাহ অব্যাহত রয়েছে। বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতিও ভর্তুকির মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। তিনি আরও বলেন, বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির প্রশিক্ষণের মাধ্যমে চালকের দক্ষতা উন্নয়ন করা ও এডাপটিভ ট্রায়াল এর মাধ্যমে জনসচেতনতা তৈরি করার কার্যক্রম চলমান আছে। সারা দেশের দশটি জেলার বিশটি উপজেলায় এফএমডিপি প্রকল্পের কার্যক্রম চলছে।

অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা ড. মো. এরশাদুলহক। তিনি প্রশিক্ষণে কৃষকদের দক্ষতা উন্নয়নের জন্য হাতে কাজ করার উপরে জোড় প্রদান করেন এবং এসব প্রযুক্তির ব্যবহার কৃষি কাজে ব্যবহার করার জন্য কৃষকদেরকে পরামর্শ দেন।

এছাড়াও বান্দরবান সরেজমিন গবেষণা বিভাগ বিএআরআই এর উদ্যোগে সদর উপজেলায় কৃষকদের মাঝে দিনব্যাপী বারি রিপার যন্ত্রের মাধ্যমে ধান কর্তনের উপর অ্যাডাপটিভ ট্রায়াল প্রশিক্ষণ দেয়া হয়েছে। বান্দরবান সদর উপজেলার রেইছা সাতকমল পাড়া ও থলি পাড়া এলাকার ২শ ৪০ জন কৃষকদের মাঝে বারি উদ্ভাবিত রিপার যন্ত্রের মাধ্যমে ধান কর্তন ও মাড়াই যন্ত্রের মাধ্যমে ধান মাড়াই, ভূট্টা মাড়াই যন্ত্রের মাধ্যমে ভূট্টা মাড়াই ও বাদাম মাড়াই যন্ত্রের মাধ্যমে বাদাম মাড়াই এর উপর এডাপটিভট্রায়াল প্রশিক্ষণ দেয়া হয়।

অনুষ্ঠানে সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বান্দরবান এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা তানহারুলইসলাম লেলিন এর সভাপতিত্বে বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এমএম শাহনেওয়াজ। অন্যান্যদের মধ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এরশাদুল হক, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক হাসান আলীসহ প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD