রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে সকল সম্প্রদায়ের অংশগ্রহণে পহেলা বৈশাখ পালিত সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব পাহাড়ে বর্ণিল আয়োজনে শুরু হল সাংগ্রাই উৎসব যৌথ অভিযানের কারণে রুমা উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারী নতুন ভোরকে স্বাগত জানিয়ে পাহাড়ে শুরু হলো বৈসাবী উৎসব বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে আরো ৩ জন গ্রেফতার বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক লুট, ম্যানেজার অপহরণ বান্দরবানে বিপন্ন প্রজাতির ২টি ভাল্লুকের বাচ্চা উদ্ধার, আটক- ১ ফরেস্টার সাজাদ্দুজামান সজল হত্যার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন বান্দরবানের দূর্গম এলাকায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা প্রদান

বান্দরবানে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও প্রশিক্ষণ অনুষ্টিত

সোহেল কান্তি নাথ, স্টাফ রিপোর্টার:
ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে বান্দরবানে কৃষকদের মাঝে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি পরিচিতি ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) সকালে বান্দরবান জেলা সদরের সুয়ালক সিকদার পাড়া এলাকায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে বান্দরবান সদর উপজেলার অর্ধশতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদশে কৃষি গবেষণা ইনস্টিটিউট, বান্দরবান এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তানহারুল ইসলাম লেলিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ফার্ম মেশিনারি এন্ড পোস্টহার্ভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নুরুল আমিন। এসময় অন্যান্যদের মধ্যে বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এম.এম শাহনেয়াজ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুল ইসলাম, কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মার্মা, বারি এফএমপিই বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: এরশাদুল হক, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো: হাছান আলী, অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) তৌফিক আহমেদ নূর, উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায়সহ বান্দরবান কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও কৃষকরা উপস্থিত ছিলেন।

সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বান্দরবান এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তানহারুল ইসলাম লেলিন বলেন, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হচ্ছে কৃষি। কৃষিকে যান্ত্রিকীকরণ এখন সময়ের দাবী। লাভজনক এবং বাণিজ্যিক কৃষির জন্য উপযোগী কৃষি যন্ত্র উদ্ভাবন করে যাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। ক্রমরাসমান কৃষি শ্রমিক এবং ক্রমবর্ধমান কৃষি শ্রমিকের মূল্য সামাল দিতে কৃষক যখন দিশেহারা তখন কৃষি যন্ত্রই কৃষককে স্বপ্ন দেখাচ্ছে ঘুরে দাঁড়ানোর জন্য। প্রান্তিক কৃষকের ব্যবহার উপযোগী শতাধিক বিভিন্ন কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। এসব কৃষি যন্ত্রপাতি যাতে কৃষকরা সঠিকভাবে ব্যবহার করতে পারে সে জন্য আমরা মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। বান্দরবান সদর ও রুমা উপজেলা এই প্রশিক্ষণ চলমান রয়েছে। ইতোমধ্যে ৪০টি কৃষিযন্ত্র বিভিন্ন স্থানীয় সেবা প্রদানকারী (এলএসপি) এর তত্ত্বাবধানে চলমান রয়েছে। এসব যন্ত্রের সাহায্যে বিভিন্ন ফসলের বপন কাজে যন্ত্র ব্যবহার, নিড়ানি, সোলার সেচ, মাড়াই করা, শস্য সংগ্রহ করা, ঝাড়াই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জানান তিনি।

প্রধান অতিথি মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নুরুল আমিন বলেন, কৃষি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে প্রান্তিক পর্যায়ে কৃষকদের বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। শুধু তাই নয় এসব যন্ত্রপাতি যাতে করে কৃষকরা নিজেই ব্যবহার করতে পারে সেজন্য তাদেরকে প্রশিক্ষণও দেয়া হচ্ছে। এসময় তিনি আরও বলেন, শ্রম সংকট কাটিয়ে উঠতে, উৎপাদন খরচ কমাতে এবং সময়মত রোপণের মাধ্যমে উৎপাদনশীলতা উন্নত করতে বাংলাদেশ সরকার কৃষকদের মধ্যে কৃষি যন্ত্রপাতি জনপ্রিয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) শতাধিক কৃষি যন্ত্রপাতি তৈরি করেছে যা বাংলাদেশের ক্ষুদ্র কৃষকদের জন্য উপযুক্ত। কৃষিতে যান্ত্রিকীকরণের মাত্রা বৃদ্ধির জাতীয় চাহিদা পূরণের লক্ষ্যে কৃষি যন্ত্রপাতির উদ্যোক্তা তৈরি ও কৃষি যন্ত্রপাতি ব্যবহারের মাত্রা বাড়ানোর জন্য, যান্ত্রিকীকরণ সম্পর্কিত প্রতিভা অনুসন্ধান এবং প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধির জন্য আমাদের এই উদ্যোগে। এই উদ্যোগের মাধ্যমে কৃষকরা স্বল্প সময়ে কম খরচে অধিকতর লাভবান হবে বলে আশা করেন এই কর্মকর্তা।

পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষকদেরকে মাঠ পর্যায়ে কৃষি যন্ত্রপাতি বিশেষ করে বেড প্লান্টার, সিডার, ভুট্টার শেলার, পাওয়ার থ্রেশার, আলু হার্ভেস্টার, সৌর পাম্প ভিত্তিক সোলার হোম সিস্টেম এবং শস্য কর্তনের রিপার পরিচালনা, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD