সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবান বিশ্ববিদ্যালয়ে বসন্ত ও পিঠা উৎসব অনুষ্ঠিত উদ্ধার হওয়া হারানো ফোন ও প্রতারণার টাকা হস্তান্তর করেছে এপিবিএন জেলা শিক্ষা বিভাগকে হারিয়ে জয়লাভ করেন বান্দরবান জেলা পুলিশ দল স্বেচ্ছাসেবী সংগঠন শরণ এর উদ্যোগে মাতৃভাষা দিবস পালন বান্দরবানে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও প্রশিক্ষণ অনুষ্টিত বান্দরবানে পর্যটকবাহী বাস উল্টে আহত ২০ পর্যটক বান্দরবানে নানা আয়োজনে চলছে সনাতনী ধর্মালম্বীদের সরস্বতী পূজা ভালোবাসা দিবস উপলক্ষ্যে পর্যটকদের ফুল দিয়ে বরণ করলেন প্রথমআলো বন্ধুসভা বান্দরবানে পার্বত্য বক্সিং বাছাই ফ্রেন্ডলি ম্যাচ অনুষ্ঠিত বান্দরবানে মিসকি খাল পরিচ্ছন্নতা অভিযান

বান্দরবানে মিসকি খাল পরিচ্ছন্নতা অভিযান

সোহেল কান্তি নাথ, স্টাফ রিপোর্টার:
বান্দরবান শহরের মিসকি খাল পুন:উদ্ধারে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে। শুক্রবার সকালে জেলা প্রশাসকের উদ্যোগে মিসকি খাল পরিচ্ছন্নতা অভিযান এর শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো: আখতার হোসেন। পরে বান্দরবান পৌরসভার সহায়তায় বিডি ক্লিন এর ৬শ কর্মী এ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে। এসময় শহরের জর্জ কোর্ট এলাকা থেকে বনানী স’মিল পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার মিসকি খালের ময়লা পরিষ্কার করে বিডি ক্লিন এর সদস্যরা। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, বান্দরবান পৌরসভার মেয়র শামসুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার সুরাইয়া আক্তার সুইটিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা।

বিডি ক্লিন বান্দরবান জেলা শাখার সমন্বয়ক আবু বক্কার ছিদ্দিক বলেন, এই মিসকি খালটি শত বছরের পুরানো খাল। এই একটি মাত্র খাল দিয়ে শহরের পানি নিষ্কাশন হয়ে সাঙ্গু নদীতে যায়। কিন্তু দীর্ঘদিন পরিষ্কার না করার কারণে খালটি প্রায় ভরাট হয়ে গেছে। যার কারণে প্রতিবছর বর্ষা আসলেই হালকা বৃষ্টিতেও শহরের নি¤œাঞ্চল প্লাবিত হয়ে পানি বন্ধী হয়ে পড়ে পৌরবাসী। তাই জন দূর্ভোগ লাঘবে আমাদের এই উদ্যোগ। আজকে আমরা বিডি ক্লিন এর ৬শ সদস্য মিসকি খালটি পরিষ্কার করেছি। আগামীতেও আমাদের এই ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ বিষয়ে জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, বান্দরবানের শহরের পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম মিসকি খালটি দীর্ঘদিন পরিষ্কার না করায় প্রায় ভরাট হয়ে গেছে। তাই জেলা প্রশাসনের উদ্যোগে বিডি ক্লিন এর সদস্যদের মাধ্যমে খালটি পুন:উদ্ধার ও পরিষ্কার করেছি। তিনি আরও বলেন, খালটি ভরাট হয়ে যাওয়াতে দ্রুত পানি নিষ্কাশন হতো না, যার কারণে বর্ষায় শহরের নি¤œাঞ্চল প্লাবিত হয়ে যেত। এসময় তিনি বিডি ক্লিন এর সকল সদস্যদের ধন্যবাদ জানান, জনস্বার্থে এ ধরনের কাজ নিজেদের নিয়োজিত রাখার জন্য। এলাকার জনগনকে সচেতন হয়ে আশপাশের এলাকা পরিষ্কার রাখার পাশাপাশি নিজেদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো: আখতার হোসেন বলেন, বিভিন্ন জায়গায় দেখেছি জনগণের অবহেলার কারণে আমাদের আশপাশের পরিবেশ পরিষ্কার থাকে না। জেলা প্রশাসক যে উদ্যোগটি নিয়েছে আশা করছি বান্দরবান জেলা শহরের মিসকি খালটি পুন:উদ্ধার এবং পরিষ্কার হবে। পরবর্তীতে এ জেলার ছাত্র, যুবক ও জনগণ সকলের অংশগ্রহণে এ ধরনের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বান্দরবান পৌর শহরের পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম এই মিসকি খাল। খালটি ময়লা আবর্জনা ও অবৈধভাবে দখলের কারণে সংকোচিত হয়ে যাওয়ায় প্রতিবছর বর্ষায় শহরের নিন্মাঞ্চল প্লাবিত হয়ে যায়। এর ফলে ভোগান্তিতে পড়ে শহরের হাজারো বাসিন্দা।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD