রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে সকল সম্প্রদায়ের অংশগ্রহণে পহেলা বৈশাখ পালিত সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব পাহাড়ে বর্ণিল আয়োজনে শুরু হল সাংগ্রাই উৎসব যৌথ অভিযানের কারণে রুমা উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারী নতুন ভোরকে স্বাগত জানিয়ে পাহাড়ে শুরু হলো বৈসাবী উৎসব বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে আরো ৩ জন গ্রেফতার বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক লুট, ম্যানেজার অপহরণ বান্দরবানে বিপন্ন প্রজাতির ২টি ভাল্লুকের বাচ্চা উদ্ধার, আটক- ১ ফরেস্টার সাজাদ্দুজামান সজল হত্যার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন বান্দরবানের দূর্গম এলাকায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা প্রদান

বান্দরবানে ম্রোদের শস্যপূজা ও লোকসাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

সোহেল কান্তি নাথ, স্টাফ রিপোর্টার:
সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট এর ব্যবস্থাপনায় বান্দরবানে ¤্রােদের শস্যপূজা ও লোকসাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর উপলক্ষ্যে বৃহষ্পতিবার (২৯ ফেব্রুয়ারী) সকালে বান্দরবান সদর উপজেলার বটতলী ¤্রলং পাড়া এলাকায় এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ম্রো সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব ঐতিহ্য পোষাক পরিধান করে শোভাযাত্রায় অংশ নেয়। পরে বটতলী মাঠে এক লোকসাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আতাউর রহমান। এসময় অন্যান্যদের মধ্যে গবেষণা কর্মকর্তা কাইওয়াই ম্রো, কথোয়াইন এনজিও এর নির্বাহী পরিচালক গাব্রিয়েল ত্রিপুরা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিঅং খুমীসহ কেএসআই এর কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আতাউর রহমান বলেন, সমতলের পাশাপাশি পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতিক ও ঐতিহ্য রক্ষার জন্য বাংলাদেশ সরকার ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বান্দরবানের বিভিন্ন নৃগোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্য ও ভাষা সংরক্ষণে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট গভেষণার পাশাপাশি প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে উত্তরোত্তর সমৃদ্ধি লাভ করবে এবং যেসব ভাষা বা সংস্কৃতি বিলুপ্ত হয়ে যাচ্ছে সেগুলো ধরা রাখা সম্ভব হবে বলে মনে করেন এই কর্মকর্তা।

মূলত, জুমের নতুন ফসল ও আগামী জুমের ফলন ভালো হওয়ার জন্য দেবদেবীর উদ্দেশ্যে ম্রো সম্প্রদায়ের লোকেরা এই চাময় অনুষ্ঠানটি করে থাকে।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD