রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে সকল সম্প্রদায়ের অংশগ্রহণে পহেলা বৈশাখ পালিত সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব পাহাড়ে বর্ণিল আয়োজনে শুরু হল সাংগ্রাই উৎসব যৌথ অভিযানের কারণে রুমা উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারী নতুন ভোরকে স্বাগত জানিয়ে পাহাড়ে শুরু হলো বৈসাবী উৎসব বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে আরো ৩ জন গ্রেফতার বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক লুট, ম্যানেজার অপহরণ বান্দরবানে বিপন্ন প্রজাতির ২টি ভাল্লুকের বাচ্চা উদ্ধার, আটক- ১ ফরেস্টার সাজাদ্দুজামান সজল হত্যার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন বান্দরবানের দূর্গম এলাকায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা প্রদান

বান্দরবানে ১৬তম বিশ্ব অটিজম দিবস পালিত

সোহেল কান্তি নাথ, নিজস্ব প্রতিনিধি বান্দরবান॥
রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য-নিউরোবান্ধব আন্তর্ভূক্তিমূলক বিশ্বগঠন এই প্রতিপাদ্য কে সামনে রেখে বান্দরবানে পালিত হয়েছে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে রবিবার (২ এপ্রিল) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের সদস্য ও সমাজসেবা বিষয়ক কনভেনিং কমিটির সভাপতি তিংতিং ম্যা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা। এসময় অন্যান্যদের মধ্যে জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুল্লা আল মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফজলুর রহমান, বান্দরবান রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী অমল কান্তি দাশ, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মিলটন মুহুরী, সহকারী পরিচালক উর্বশি দেওয়ান, সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা: অংচিং মং মার্মা, প্রতিবন্ধী সেবা কেন্দ্রের ডা: ইয়াসির আরাফাতসহ সমাজসেবা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন আমাদের সমাজের পিতা মাতা যারা আছেন শিশু জন্মের পর তার বেড়ে উঠার সময় একটু যতœবান হতে হবে, জন্ম নেয়া প্রতিটি শিশু আমাদের সম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়েমা ওয়াজেদ পুতুল বাংলাদেশের অটিজম আক্রান্তদের জন্য কাজ করছে যা অত্যন্ত প্রশংসনীয়। শিশুকাল থেকে অটিজম সনাক্ত করা গেলে পরবর্তীকালে সঠিক চিকিৎসার মাধ্যমে তা অনেকটা নিরাময় করা সম্ভব। তিনি শারীরিক ও মানুষিক অটিজম আক্রান্তদের খেলাধুলার প্রতি আগ্রহ বৃদ্ধির জন্য পরামর্শ দেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক অমল কান্তি দাশ বলেন রেডক্রিসেন্ট থেকে আমরা অটিজম আক্রান্ত শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার বিতরণ সহ নানা পদক্ষেপ গ্রহণ করেছি। সমাজের বিত্তবানদের সমন্বয়ে অটিজম আক্রান্তদের চিকিৎসা ও সহায়তার জন্য একটি ট্রাস্ট গড়ে তুলার পরামর্শ দেন।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD