রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে সকল সম্প্রদায়ের অংশগ্রহণে পহেলা বৈশাখ পালিত সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব পাহাড়ে বর্ণিল আয়োজনে শুরু হল সাংগ্রাই উৎসব যৌথ অভিযানের কারণে রুমা উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারী নতুন ভোরকে স্বাগত জানিয়ে পাহাড়ে শুরু হলো বৈসাবী উৎসব বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে আরো ৩ জন গ্রেফতার বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক লুট, ম্যানেজার অপহরণ বান্দরবানে বিপন্ন প্রজাতির ২টি ভাল্লুকের বাচ্চা উদ্ধার, আটক- ১ ফরেস্টার সাজাদ্দুজামান সজল হত্যার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন বান্দরবানের দূর্গম এলাকায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা প্রদান

৭ দফা দাবীতে বান্দরবানে চলছে পরিবহন ধর্মঘট

সোহেল কান্তি নাথ, নিজস্ব প্রতিনিধি বান্দরবান:
৭ দফা দাবীতে বান্দরবানে চলছে পরিবহন ধর্মঘট। বুধবার (১৮ অক্টোবর) সকাল থেকে বান্দরবান-চট্টগ্রাম, বান্দরবান-কক্সবাজারসহ চট্টগ্রাম কক্সবাজার টেকনাফ, আনোয়ারা ও বাঁশখালী সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবীতে এই পরিবহন ধর্মঘট পালন করছে পরিবহনের মালিক ও শ্রমিকরা। সকাল ৬টা থেকে শুরু হওয়া এ পরিবহন ধর্মঘট চলবে সন্ধ্যা ৬ পর্যন্ত।

তাদের দাবী, চট্টগ্রাম-কক্সবাজার ও বান্দরবানসহ বিভিন্ন সড়কে অনুমোদন ছাড়াই অধিকাংশ গাড়ী অবৈধ ও অনিয়ন্ত্রিত ভাবে চলাচল করছে। অমিনিবাসে চেসিস লাগিয়ে ডাবল ডেকার স্লীপার কোচে পরিণত করেছে। এসব কারণে চট্টগ্রামের দক্ষিণাঞ্চলের গাড়ীর মালিকেরা চরমভাবে আর্থিক ক্ষতিসহ চরমভাবে বৈষম্যর সৃষ্টি হচ্ছে। এছাড়া গাড়ী রিকুইজিশন, গাড়ী টো করা, কথায় কথায় মামলা দায়ের ও বড় অংকের জরিমানাও করা হচ্ছে। সড়কে অবৈধ টুকটুকি, ব্যাটারী রিক্সা, সিএনজিসহ অনেক গাড়ী চলাচলে দুর্ঘটনা ঘটছে। এসব অনিয়ম ও হয়রানী বন্ধের দাবী জানিয়ে পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার, বিআরটিএর পরিচালকসহ সর্বস্তরে স্মারকলিপি দিয়েও কোন সুরাহা হচ্ছেনা। অনতি বিলম্বে এসব দাবী মেনে নিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবী জানান।

দাবী সমূহ:

১। অমিনিবাসকে বেআইনিভাবে লোকাল গ্যারেজে (Modify) করে শ্রীপার কোচ নাম দিয়ে বিআরটিএ এর অনুমোদন ও পারমিট বিহীন ছিল গাড়ী চলাচল নিষিদ্ধ করা।
২। পারমিটবিহীন দূরপাল্লার এসি/ নন এসি বাস চলাচল নিয়ন্ত্রণ করা এবং দূরপাল্লার গাড়ী রুট পারমিটের শর্ত ভঙ্গ করে লোকাল রোডের যাত্রী বহন করতে না পারা।
৩। চট্টগ্রাম কক্সবাজার টেকনাফ বান্দরবান সড়ক ও আনোয়ারা বাঁশখালী উপসড়কে অবৈধ ইজি বাইক, টুকটুকি, ব্যাটারী রিক্সা, টমটম ও রেজিস্টেশনবিহীন অবৈধ ত্রি-হুইলার ও যাত্রী বহনকারী পিকআপ চলাচল বন্ধ করা।
৪। চট্টগ্রাম কক্সবাজার টেকনাফ বান্দরবান জেলার সড়ক ও আনোয়ারা বাশখালী উপসড়কের ২ (দুই) জেলার রোড পারমিটধারী বাস, মিনিবাস রিকুইজিশন করে দেশের প্রত্যন্ত জেলা-উপজেলায় পাঠানোর নামে রিকুইজিশন বাণিজ্য বন্ধ করা। ঢাকার সাথে চট্টগ্রামের ট্রাফিক জরিমানার বৈষম্য এখনই দূর করা।
৫। সড়কের উভয় পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা এবং সড়কে যান চলাচলে বিঘ্ন সৃষ্টিকারী হাটবাজার অন্যত্র সরিয়ে নেয়া।
৬। সড়ক দূর্ঘটনা প্রতিরোধের স্বার্থে খোলা ট্রাকে লবণ ও মাটি পরিবহণ নিষিদ্ধ করা।
৭। বহদ্দারহাট বাস টার্মিনাল পরিত্যাক্ত করে দেওয়ার ষড়যন্ত্র বন্ধ ক‌রে অবিলম্বে বহদ্দারহাট বাস টার্মিনাল সংস্কার ও নিরাপত্তার ব্যবস্থা করা।

বান্দরবান শৈলশোভা পরিবহন শ্রমিক সমিতির সভাপতি আবদুল কুদ্দুস চেয়ারম্যান জানান, আজকে আমরা সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিবহন ধর্মঘট করছি। আমাদের এ দাবী না মানলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচী দেয়া হবে।

এদিকে হঠাৎ এ পরিবহন ধর্মঘটের কারণে দুরপাল্লার গাড়ী বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে পর্যটকসহ সাধারণ যাত্রীরা।

পোস্টটি শেয়ার করুন:

আপনার মতামত দিন


© All rights reserved © 2021 Dainik Natun Bangladesh
Design & Developed BY N Host BD